কারেন্ট অ্যাফেয়ার্স ডেইলি কুইজ: 22 জুন 2022


কারেন্ট অ্যাফেয়ার্স ডেইলি ক্যুইজ 21 জুন: নীচে দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্সের প্রশ্ন এবং উত্তরগুলি খুঁজুন যেগুলি বিশ্ব রেইনফরেস্ট দিবস, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী এবং জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধির মতো বিষয়গুলি কভার করে। 

WBP, KP - এর জন্য কারেন্ট অ্যাফেয়ার্স প্রশ্ন:  

1. বিশ্ব রেইনফরেস্ট দিবস কবে পালন করা হয়?

ক) 20শে জুন

খ) ২১শে জুন

গ) ২২শে জুন

ঘ) ২৩শে জুন

2. 22 জুন, 2022-এ 6.1 মাত্রার একটি বিধ্বংসী ভূমিকম্প কোন দেশে আঘাত হানে?

ক) আফগানিস্তান

খ) উজবেকিস্তান

গ) তাজিকিস্তান

ঘ) কাজাখস্তান

3. ক্ষমতাসীন এনডিএ জোটের রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে কাকে ঘোষণা করা হয়েছে?

ক) দ্রৌপদী মুর্মু

খ) জগদীশ মুখী

গ) অনুসুইয়া উইকে

ঘ) আচার্য দেবব্রত

4. কোন আরব দেশের যুবরাজ পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছেন?

ক) সংযুক্ত আরব আমিরাত

খ) কুয়েত

গ) ওমান

ঘ) বাহরাইন

5. আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলের প্রার্থী কে?

ক) শরদ পাওয়ার

খ) যশবন্ত সিনহা 

গ) অশোক গেহলট

ঘ) কমল নাথ

6. জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে টিএস তিরুমূর্তি কে স্থলাভিষিক্ত করবেন?

ক) বিনয় মোহন কোয়াত্রা

খ) অজয় ​​বিসারিয়া

গ) কানওয়াল সিবাল 

ঘ) রুচিরা কাম্বোজ

7. FIH মহিলা হকি বিশ্বকাপ 2022-এ ভারতের নেতৃত্ব দেবেন কে?

ক) রানী রামপাল

খ) সবিতা 

গ) গ্রেস এক্কা

ঘ) নবনীত কৌর

উত্তর

1. (গ) 22শে জুন

সারা বিশ্বে রেইনফরেস্টকে সম্মান ও প্রচার করার জন্য প্রতি বছর 22 জুন বিশ্ব রেইনফরেস্ট দিবস পালন করা হয়। রেইন ফরেস্টগুলি কার্বন ডাই অক্সাইড সহ ক্ষতিকারক গ্যাসগুলিকে শোষণ করে তাই বিশুদ্ধ জল এবং পরিষ্কার বাতাসের মতো অনেক সম্পদের উত্স। বিশ্ব রেইনফরেস্ট দিবস 2022 এই সত্যের উপর আলোকপাত করে যে এর তাৎপর্য থাকা সত্ত্বেও, 1980 সাল থেকে বিশ্বের বৃহত্তম রেইনফরেস্টগুলিতে বন উজাড় ক্রমাগতভাবে বেশি হয়েছে।

2. (ক) আফগানিস্তান

22শে জুন, 2022-এর প্রথম দিকে 6.1 মাত্রার একটি ভূমিকম্প আফগানিস্তানে আঘাত হানে, যেখানে 1,500 জনেরও বেশি আহত হয়েছিল এবং এই সংখ্যা বাড়তে পারে বলে আশা করা হচ্ছে৷ এক হাজারের বেশি মানুষ নিহত এবং শতাধিক আহত হয়েছে। আফগানিস্তানের ভূমিকম্পের ছবিগুলি পূর্ব পাকতিকা প্রদেশে ভূমিধস এবং ধ্বংসপ্রাপ্ত মাটির তৈরি বাড়িগুলি দেখায়, যেখানে উদ্ধারকারীরা আহতদের চিকিৎসার জন্য দৌড়ঝাঁপ করছে।

3. (ক) দ্রৌপদী মুর্মু

ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য 21শে জুন, 2022-এ ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে এনডিএ রাষ্ট্রপতি প্রার্থী 2022 হিসাবে নামকরণ করেছিল। দ্রৌপদী মুর্মু, নির্বাচিত হলে, তিনি হবেন ভারতের প্রথম রাষ্ট্রপতি যিনি আদিবাসী পটভূমির অন্তর্গত। বিজেপি সংসদীয় দল, যেটি 21 জুন বৈঠক করেছিল, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল এবং উপজাতি নেতা দ্রৌপদী মুর্মুর নাম নিয়ে আলোচনা করেছিল।

4. (খ) কুয়েত

কুয়েতের ক্রাউন প্রিন্স 22 শে জুন, 2022-এ সংসদ ভেঙে দিয়েছিলেন এবং সরকার ও নির্বাচিত অ্যাসেম্বলির মধ্যে স্থবিরতার পরে একটি আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছিলেন যা দেশে আর্থিক সংস্কারকে বাধাগ্রস্ত করেছে। 

5. (খ) যশবন্ত সিনহা 

21শে জুন, 2022-এ যশবন্ত সিনহাকে ইউপিএ এবং অন্যান্য বিরোধীদের যৌথ রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে নামকরণ করা হয়েছিল। সিনহা ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র নেতা ছিলেন কিন্তু 2018 সালের এপ্রিলে দল ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। 

6. (ঘ) রুচিরা কাম্বোজ

বর্তমানে ভুটানে ভারতীয় রাষ্ট্রদূত রুচিরা কাম্বোজ নিউইয়র্কে জাতিসংঘে ভারতের পরবর্তী স্থায়ী প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি টিএস তিরুমূর্তি-এর স্থলাভিষিক্ত হবেন এবং শীঘ্রই জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। রুচিরা কাম্বোজ 1987 সিভিল সার্ভিস ব্যাচের সর্বভারতীয় মহিলা শীর্ষ এবং 1987 বিদেশী পরিষেবা ব্যাচের শীর্ষস্থানীয় ছিলেন। তিনি একই বছর ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় যোগদান করেছিলেন।

7. (খ) সবিতা

হকি ইন্ডিয়া 21 জুন, 2022-এ নেদারল্যান্ডস এবং স্পেনে 1-17 জুলাই, 2022 থেকে শুরু হওয়া FIH মহিলা হকি বিশ্বকাপের জন্য একটি 18-সদস্যের ভারতীয় মহিলা হকি দলের নাম ঘোষণা করেছে৷ গোলরক্ষক সবিতাকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে মনোনীত করা হয়েছে৷ দল এবং ডেপুটি ক্যাপ্টেন হিসেবে ডিপ গ্রেস এক্কা। প্রাক্তন অধিনায়ক রানী রামপাল হ্যামস্ট্রিং ইনজুরির জন্য এখনও পুনর্বাসনের মধ্য দিয়ে স্কোয়াড থেকে বাদ পড়েছেন।

আমাদের এই পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, পোস্ট টি যদি ভালো লাগে তাহলে অব্যশই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ও আমাদের কমেন্ট করে জানান। 

Post a Comment

0 Comments