দুর্গাপূজা অনুচ্ছেদ রচনা

দুর্গাপূজা অনুচ্ছেদ রচনা

ভূমিকা : 

পশ্চিমবঙ্গের শ্রেষ্ঠ জাতীয় উৎসব হল দুর্গাপূজা। ছোটোবড়ো সকলে এই পূজায় আনন্দে মেতে ওঠে।

পূজার বিবরণ : 

আশ্বিন মাসে এই পূজা হয়। শুক্লাপক্ষের সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী তিথিতে দেবী দূর্গার পূজা হয়। সাধারণতঃ ষষ্ঠীর দিন পূজার উদ্বোধন হয়। প্রতিমা তৈরী করে দুর্গা ঠাকুরের পূজা হয়। দূর্গা ঠাকুরকে দেখতে খুবই সুন্দর। দেবীর দশটি হাতে দশ খানি অস্ত্র থাকে। দেবীর বাহন হল সিংহ। মহিষাসুরের সঙ্গে দেবীর রণমূর্তি রূপ। দেবীর সাথে লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশ থাকেন। এরা সকলে দেবী দূর্গার ছেলেমেয়ে।

সার্বজনীন পূজার : 

দেবী দুর্গার পূজা, পূর্বে কেবল মাত্র পারিবারিক পূজা রূপে অনুষ্ঠিত হত। বর্তমানে এই পূজা সার্বজনীন পূজা রূপে বেশীর ভাগ ক্ষেত্রে অনুষ্ঠিত হয়। সার্বজনীন পূজা সাধারণতঃ জনসাধারণের নিকট থেকে চাঁদা তুলে করা হয়। পূজা মণ্ডপে ধনী, দরিদ্র ও জাতি ধর্ম নির্বিশেষে সকলের সমান প্রবেশাধিকার থাকে।

পূজা-পদ্ধতি : 

শুক্লাপক্ষের ষষ্ঠী তিথিতে ঘট স্থাপন করে দেবীর পূজার সূচনা করা হয়। ইহাকে বলা হয় দেবীর বোধন। তারপর আসল পূজা শুরু হয় সপ্তমী তিথি থেকে। দশমীর দিন পূজার শেষ দিন এবং দেবী বিসর্জন। বিসর্জনের পর হিন্দুরা প্রীতি ও ভালোবাসা জানিয়ে কোলাকুলি করে থাকে। ছোটোরা প্রণাম জানায় বড়োদের। বড়োরা আশীর্বাদ করে ছোটোদের।

উপসংহার : 

দুর্গাপূজায় সকল প্রবাসী বাঙালী ঘরে ফিরে আসে। উৎসাহ-উদ্দীপনার পর পূজা শেষে আবার চলে যায় স্ব-স্ব কর্মস্থলে। অপেক্ষা করে পরের বছরের দেবীর আগমন প্রতীক্ষায়।

Post a Comment

0 Comments