পৃথিবীতে ঘূর্ণিঝড়ের নামকরণ কিভাবে করা হয়?

 শুরুতে, ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছিল নির্বিচারে নৌকা, ক্যাথলিক সাধু ইত্যাদির নামে। 1900-এর দশকের গোড়ার দিকে, ঘূর্ণিঝড়ের মেয়েলি নাম দেওয়া হয়েছিল এবং 1979 সালে পুরুষ নামগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল। বর্তমানে, ঘূর্ণিঝড়গুলির নামকরণ পদ্ধতিগতভাবে করা হয়েছে।


ঘূর্ণিঝড়ের নামকরণ:

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মানুষকে সহজে মনে রাখতে সাহায্য করার জন্য কারণ প্রযুক্তিগত শব্দগুলি মনে রাখা কঠিন। শুরুতে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছিল নির্বিচারে। উদাহরণস্বরূপ, একটি আটলান্টিক ঝড় যা "অ্যান্টজে" নামক একটি নৌকার মাস্তুল ছিঁড়ে ফেলেছিল তা অ্যান্টজে হারিকেন নামে পরিচিত হয়েছিল।

1800 এর দশকের শেষের দিকে, ক্যাথলিক সাধুদের নামে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছিল। 1953 সালে, ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা হয়েছিল মহিলাদের নামে কারণ জাহাজগুলিকে সর্বদা মহিলা হিসাবে উল্লেখ করা হত এবং প্রায়শই মহিলাদের নাম দেওয়া হত। 1979 সালে, পুরুষদের নাম চালু করা হয়েছিল। বর্তমানে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে পদ্ধতিগতভাবে।

ঘূর্ণিঝড় কাকে বলে?

'সাইক্লোন' শব্দটি গ্রীক শব্দ 'সাইক্লোস' থেকে এসেছে যার অর্থ 'সাপের কুণ্ডলী' । ঘূর্ণিঝড়গুলি একটি নিম্ন-চাপ অঞ্চলের চারপাশে বায়ুমণ্ডলীয় গোলযোগ দ্বারা তৈরি হয় এবং সাধারণত সহিংস ঝড় এবং তীব্র আবহাওয়ার সাথে থাকে। মূলত, একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড় হল একটি গভীর নিম্নচাপ এলাকা।

ঘূর্ণিঝড়ের নামকরণ হয় কিভাবে?

ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৩৪ নটিক্যাল মাইলের বেশি হলে তাকে একটি বিশেষ নাম দেওয়া প্রয়োজন। যদি ঝড়ের গতিবেগ 74 মাইল প্রতি ঘণ্টায় পৌঁছায় বা অতিক্রম করে, তাহলে এটিকে হারিকেন/সাইক্লোন/টাইফুনে শ্রেণীবদ্ধ করা হয়।

সারা বিশ্বের যে কোনো সাগর অববাহিকায় যে ঘূর্ণিঝড় সৃষ্টি হয় সেগুলোর নামকরণ করা হয়েছে আঞ্চলিক বিশেষায়িত আবহাওয়া কেন্দ্র (RSMCs) এবং ক্রান্তীয় ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্র (TCWCs)ভারত আবহাওয়া বিভাগ (IMD) সহ  বিশ্বে মোট ছয়টি RSMC রয়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) এবং জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন ফর দ্য এশিয়া প্যাসিফিক (ESCAP) 2000 সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ করছে। ভারতের আবহাওয়া বিভাগ (IMD) উপসাগর সহ উত্তর ভারত মহাসাগরে ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে। বাংলা ও আরব সাগরের। এটি ঘূর্ণিঝড় এবং ঝড়ের বিকাশের বিষয়ে এই অঞ্চলের অন্যান্য 12টি দেশকে পরামর্শ প্রদান করে।

2000 সালে, WMO/ESCAP নামক দেশগুলির একটি দল -- বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড -- এই অঞ্চলে ঘূর্ণিঝড়ের নামকরণের সিদ্ধান্ত নেয়। 2018 সালে, আরও পাঁচটি দেশ যুক্ত হয়েছে- ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন। উপরে উল্লিখিত দেশগুলি পরামর্শ পাঠানোর পর, WMO/ESCAP প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোন (PTC) তালিকা চূড়ান্ত করে।

এপ্রিল 2020 এ, আইএমডি 169টি ঘূর্ণিঝড়ের নামের একটি তালিকা প্রকাশ করেছে। উপরে উল্লিখিত WMO/ESCAP সদস্য দেশগুলি দ্বারা 13 টি পরামর্শ পাঠানো হয়েছিল। 

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয় কেন?

ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে মানুষকে সহজে শনাক্ত করতে সাহায্য করার জন্য কারণ সংখ্যা এবং প্রযুক্তিগত শব্দগুলি মনে রাখা কঠিন হবে। অতিরিক্তভাবে, নাম যুক্ত করা মিডিয়া, বৈজ্ঞানিক সম্প্রদায় এবং দুর্যোগ ব্যবস্থাপনা সম্প্রদায়ের জন্য পৃথক ঘূর্ণিঝড় সনাক্ত করা এবং রিপোর্ট করা, সতর্কবার্তা প্রচার করা, সম্প্রদায়ের প্রস্তুতি বৃদ্ধি করা এবং একাধিক ঘূর্ণিঝড়ের সাক্ষী থাকা অঞ্চলে  বিভ্রান্তি দূর করা সহজ করে তোলে।

ঘূর্ণিঝড়ের নামকরণের নির্দেশিকা

ঘূর্ণিঝড়ের নামকরণের নির্দেশিকা নিম্নরূপ:

1- প্রস্তাবিত নামটি অবশ্যই রাজনীতি এবং রাজনৈতিক ব্যক্তিত্ব, ধর্মীয় বিশ্বাস, সংস্কৃতি এবং লিঙ্গের জন্য নিরপেক্ষ হতে হবে। 

2- এটি বিশ্বের কোনো গোষ্ঠীর মানুষের অনুভূতিতে আঘাত করা উচিত নয় ।

3- এটা অভদ্র এবং নিষ্ঠুর প্রকৃতির হতে হবে না.

4- নামটি সংক্ষিপ্ত, উচ্চারণে সহজ এবং যেকোনো সদস্যের জন্য অশোভনীয় হতে হবে।

5- এটি অবশ্যই সর্বোচ্চ আটটি অক্ষরের হতে হবে এবং এর উচ্চারণ ও ভয়েস ওভার সহ দিতে হবে।

6- উত্তর ভারত মহাসাগরে ঘূর্ণিঝড়ের নাম পুনরাবৃত্তি হবে না। একবার ব্যবহার করলে আবার ব্যবহার করা বন্ধ হয়ে যাবে। 

কয়েকটি উদাহরণ:


1- 2017 সালের নভেম্বরে আসা ঘূর্ণিঝড় 'ওখি' এর নামকরণ করেছে বাংলাদেশ, যার অর্থ বাংলা ভাষায় 'চোখ'। ঘূর্ণিঝড় ফণী বা ফনি নামও দিয়েছে বাংলাদেশ। ফণী মানে 'সাপের ফণা'।

2- 13 জুন 2019, ঘূর্ণিঝড় ' বায়ু' গুজরাট উপকূলে আঘাত হানে। এটি ভারত দ্বারা নামকরণ করা হয়েছিল এবং সংস্কৃত এবং হিন্দি ভাষা থেকে উদ্ভূত হয়েছিল যার অর্থ 'বাতাস'।

3- ঘূর্ণিঝড় 'তাকতাই' মিয়ানমার একটি সরীসৃপের নামানুসারে নামকরণ করেছে যার অর্থ 'হাইলি ভোকাল টিকটিকি'

4- ঘূর্ণিঝড় আসানিকে শ্রীলঙ্কা নাম দিয়েছে যার অর্থ সিংহলিতে 'ক্রোধ'। 

অনুরোধ :
আমাদের এই পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, পোস্ট টি যদি ভালো লাগে তাহলে অব্যশই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ও আমাদের কমেন্ট করে জানান। 

Post a Comment

0 Comments