অগ্নিপথ স্কিম কি?

 প্রকল্পটির নাম অগ্নিপথ এবং এই প্রকল্পের অধীনে নির্বাচিত যুবক অগ্নিবীর নামে পরিচিত হবে। অগ্নিপথ দেশপ্রেমিক এবং অনুপ্রাণিত যুবকদের চার বছরের জন্য সশস্ত্র বাহিনীতে কাজ করার অনুমতি দেয়।


এখানে আপনাকে 'অগ্নিপথ স্কিম' সম্পর্কে সমস্ত কিছু জানতে হবে

কেন্দ্রীয় মন্ত্রিসভা 14 জুন ভারতীয় যুবকদের সশস্ত্র বাহিনীতে চাকরি করার জন্য একটি নিয়োগ প্রকল্প অনুমোদন করেছিল। প্রকল্পটির নাম অগ্নিপথ এবং এই প্রকল্পের অধীনে নির্বাচিত যুবক অগ্নিবীর নামে পরিচিত হবে। 

অগ্নিপথ দেশপ্রেমিক এবং অনুপ্রাণিত যুবকদের চার বছরের জন্য সশস্ত্র বাহিনীতে কাজ করার অনুমতি দেয়।

অগ্নিপথ কি?

সরকারের মতে, অগ্নিপথ প্রকল্পটি সশস্ত্র বাহিনীর তরুণদের প্রোফাইল সক্ষম করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি তরুণদের জন্য একটি সুযোগ প্রদান করবে যারা সমাজের তরুণ প্রতিভাকে আকৃষ্ট করার মাধ্যমে ইউনিফর্ম পরিধান করতে আগ্রহী হতে পারে যারা সমসাময়িক প্রযুক্তিগত প্রবণতার সাথে আরও বেশি সঙ্গতিপূর্ণ এবং সমাজে দক্ষ, সুশৃঙ্খল এবং অনুপ্রাণিত জনশক্তি ফিরিয়ে আনতে পারে।

সশস্ত্র বাহিনীর ক্ষেত্রে, এটি সশস্ত্র বাহিনীর তরুণদের প্রোফাইল বাড়াবে এবং "'জোশ' এবং 'জজবা'" এর একটি নতুন ইজারা প্রদান করবে যখন একই সাথে আরও প্রযুক্তি-সচেতন সশস্ত্র বাহিনীর দিকে একটি রূপান্তরমূলক স্থানান্তর আনবে - যা এটা সত্যিই সময়ের প্রয়োজন। এই পরিকল্পনাটি বাস্তবায়নের মাধ্যমে ভারতীয় সশস্ত্র বাহিনীর গড় বয়সের প্রোফাইল প্রায় 4-5 বছর কমে আসবে বলে ধারণা করা হয়েছে।

সরকারের মতে, স্ব-শৃঙ্খলা, অধ্যবসায় এবং ফোকাস সম্পর্কে গভীর উপলব্ধি সহ অত্যন্ত অনুপ্রাণিত যুবকদের অনুপ্রেরণার মাধ্যমে জাতি অত্যন্ত উপকৃত হবে যা পর্যাপ্তভাবে দক্ষ হবে এবং অন্যান্য খাতে অবদান রাখতে সক্ষম হবে। জাতি, সমাজ এবং জাতির যুবকদের জন্য একটি সংক্ষিপ্ত সামরিক চাকরির লভ্যাংশ অপরিসীম।

অগ্নিবীর কারা?

অগ্নিপথ প্রকল্পের অধীনে সশস্ত্র বাহিনীতে যোগদানকারী যুবকরা অগ্নিবীর নামে পরিচিত হবে।

অগ্নিবীরদের  তিনটি পরিষেবায় প্রযোজ্য ঝুঁকি এবং কষ্ট ভাতা সহ একটি আকর্ষণীয় কাস্টমাইজড মাসিক প্যাকেজ দেওয়া হবে। চার বছরের বাগদানের সময়কাল পূর্ণ হলে,  অগ্নিবীরদের  এককালীন 'সেবানিধি' প্যাকেজ প্রদান করা হবে যার মধ্যে তাদের অবদান থাকবে যার মধ্যে অর্জিত সুদ এবং সরকারের কাছ থেকে সমতুল্য অবদান তাদের জমাকৃত পরিমাণের সমান সুদ সহ নিম্নে নির্দেশিত হিসাবে:


বছরকাস্টমাইজড প্যাকেজ (মাসিক)হাতে (70%)অগ্নিবীর কর্পাস ফান্ডে অবদান   (30%)GoI দ্বারা কর্পাস তহবিলে অবদান
সমস্ত পরিসংখ্যান টাকায় (মাসিক অবদান)
১   বর্ষ300002100090009000
২ য়  বর্ষ330002310099009900
৩ য়  বছর36500255801095010950
৪ র্থ  বছর40000280001200012000
 চার বছর পর অগ্নিবীর কর্পাস ফান্ডে মোট অবদান 5.02 লক্ষ টাকা5.02 লক্ষ টাকা
Exit After 4 Yearসেবানিধি প্যাকেজ হিসাবে 11.71 লক্ষ টাকা

(সহ, প্রযোজ্য সুদের হার অনুযায়ী উপরোক্ত পরিমাণে সঞ্চিত সুদও প্রদান করা হবে)



"সেবা নিধি" আয়কর থেকে অব্যাহতি পাবে। গ্র্যাচুইটি এবং পেনশনারি সুবিধার কোন এনটাইটেলমেন্ট থাকবে না। অগ্নিবীরদের  ভারতীয় সশস্ত্র বাহিনীতে তাদের ব্যস্ততার সময়কালের জন্য 48 লাখ টাকার অ-অনুদানমূলক জীবন বীমা কভার দেওয়া হবে।

জাতির সেবার এই সময়ে,  অগ্নিবীরদের  বিভিন্ন সামরিক দক্ষতা ও অভিজ্ঞতা, শৃঙ্খলা, শারীরিক সুস্থতা, নেতৃত্বের গুণাবলী, সাহস এবং দেশপ্রেম প্রদান করা হবে।

ব্যাখ্যা করেছেন অগ্নিপথ

চার বছরের এই সময়কালের পরে,  অগ্নিবীরদের  সুশীল সমাজে প্রবেশ করানো হবে যেখানে তারা জাতি গঠনের প্রক্রিয়ায় ব্যাপক অবদান রাখতে পারে। প্রতিটি  অগ্নিবীরের অর্জিত দক্ষতা  তার অনন্য জীবনবৃত্তান্তের অংশ হিসাবে একটি শংসাপত্রে স্বীকৃত হবে।

অগ্নিবীররা,  ​​তাদের যৌবনের প্রথম দিকে চার বছরের মেয়াদ পূর্ণ করার পরে, পেশাদার এবং ব্যক্তিগতভাবেও নিজের/নিজের আরও ভাল সংস্করণ হওয়ার উপলব্ধি সহ পরিপক্ক এবং স্ব-শৃঙ্খলাবদ্ধ হবে।

অগ্নিবীরের মেয়াদের পরে নাগরিক জগতে তাদের অগ্রগতির জন্য যে পথ এবং সুযোগগুলি উন্মুক্ত হবে   তা অবশ্যই জাতি গঠনের জন্য একটি বড় প্লাস হবে।

প্রায় 11.71 লক্ষ টাকার 'সেবা নিধি'  অগ্নিবীরকে  আর্থিক চাপ ছাড়াই তার ভবিষ্যতের স্বপ্নগুলি অনুসরণ করতে সহায়তা করবে, যা সাধারণত সমাজের আর্থিকভাবে বঞ্চিত স্তরের তরুণদের ক্ষেত্রে হয়।

নিয়মিত ক্যাডার হিসাবে সশস্ত্র বাহিনীতে তালিকাভুক্তির জন্য নির্বাচিত ব্যক্তিদের ন্যূনতম 15 বছরের জন্য আরও নিযুক্তির জন্য কাজ করতে হবে এবং ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার/অন্যান্য পদের চাকরির বিদ্যমান শর্তাবলী দ্বারা পরিচালিত হবে। এবং ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীতে তাদের সমতুল্য এবং ভারতীয় বিমান বাহিনীতে নথিভুক্ত নন-কম্বাট্যান্ট, যেমন সময়ে সময়ে সংশোধিত হয়।

শর্তাবলী

অগ্নিপথ প্রকল্পের অধীনে,  অগ্নিবীরদের  চার বছরের জন্য সংশ্লিষ্ট পরিষেবা আইনের অধীনে বাহিনীতে নথিভুক্ত করা হবে। তারা সশস্ত্র বাহিনীতে একটি স্বতন্ত্র পদ গঠন করবে, অন্য যেকোনো বিদ্যমান পদ থেকে আলাদা।

সাংগঠনিক প্রয়োজনীয়তা এবং সশস্ত্র বাহিনী দ্বারা সময়ে সময়ে প্রবর্তিত নীতির উপর ভিত্তি করে,  অগ্নিবীরদের  সশস্ত্র বাহিনীতে স্থায়ী তালিকাভুক্তির জন্য আবেদন করার সুযোগ দেওয়া হবে।

এই আবেদনগুলিকে কেন্দ্রীভূতভাবে বিবেচনা করা হবে উদ্দেশ্যমূলক মানদণ্ডের উপর ভিত্তি করে যার মধ্যে চার বছরের কর্মক্ষমতা রয়েছে এবং  অগ্নিবীরদের প্রতিটি নির্দিষ্ট ব্যাচের 25% পর্যন্ত  সশস্ত্র বাহিনীর নিয়মিত ক্যাডারে নথিভুক্ত করা হবে। বিস্তারিত নির্দেশিকা আলাদাভাবে জারি করা হবে।

নির্বাচন হবে সশস্ত্র বাহিনীর একচেটিয়া এখতিয়ার। এ বছর ৪৬,০০০  অগ্নিবীর  নিয়োগ করা হবে।

অন্যদের মধ্যে শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং জাতীয় দক্ষতা যোগ্যতা ফ্রেমওয়ার্কের মতো স্বীকৃত প্রযুক্তিগত প্রতিষ্ঠান থেকে বিশেষায়িত সমাবেশ এবং ক্যাম্পাস ইন্টারভিউ সহ তিনটি পরিষেবার জন্য একটি অনলাইন কেন্দ্রীভূত সিস্টেমের মাধ্যমে তালিকাভুক্তি করা হবে।

তালিকাভুক্তি 'অল ইন্ডিয়া অল ক্লাস' ভিত্তিতে হবে এবং যোগ্য বয়স 17.5 থেকে 21 বছরের মধ্যে হবে। অগ্নিবীররা  সশস্ত্র বাহিনীতে তালিকাভুক্তির জন্য নির্ধারিত মেডিকেল যোগ্যতার শর্ত পূরণ করবে যা সংশ্লিষ্ট বিভাগ/বাণিজ্যের জন্য প্রযোজ্য।

অগ্নিবীরদের  শিক্ষাগত যোগ্যতা  বিভিন্ন বিভাগে তালিকাভুক্তির জন্য প্রচলিত থাকবে। {উদাহরণস্বরূপ: জেনারেল ডিউটি ​​(জিডি) সৈনিক পদে প্রবেশের জন্য শিক্ষাগত যোগ্যতা হল দশম শ্রেণি)।

অনুরোধ :

আমাদের এই পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, পোস্ট টি যদি ভালো লাগে তাহলে অব্যশই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ও আমাদের কমেন্ট করে জানান। 

Post a Comment

0 Comments